জহিরুল ইসলাম প্রতিবেদক ঃঃ বিডি-অনলাইনম্যাগাজিন ডটকম,

আজ ১০ ডিসেম্বর, শক্রবার বিশ্ব মানবাধিকার দিবস। সারাবিশ্বের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে এই দিবসটি পালন করা হবে। দিবসটি উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে নানা অনুষ্ঠানের আয়োজন করেছেন। উল্লেখ্য, ১৯৪৮ সালে ১০ ডিসেম্বর জাতিসংঘের উদ্যোগে ফ্রান্সের রাজধানী প্যারিসে সংস্থার সদস্য রাষ্ট্রগুলোর সর্বসম্মতিক্রমে সার্বজনীন মানবাধিকার সনদ গৃহীত হয়। এরপর থেকে বিশ্বব্যাপী জাতিসংঘ সদস্য রাষ্ট্রগুলো যথাযথ মর্যাদায় বিশ্ব মানবাধিকার দিবস পালন করে আসছে। বাংলাদেশে মানবাধিকার ফাউন্ডেশন, ৭৩ তম বিশ্ব মানবাধিকার দিবস ২০২১ খ্রিঃ উদযাপন উপলক্ষে ১০ ডিসেম্বর, বিকাল তিন টায়, ঢাকা রিপোর্টার্স ইউনিট আলোচনার সভা অনুষ্ঠিত হয়। এবারের প্রতিপাদ্য ছিল ” বৈষম্য ঘোচাও, সাম্য বাড়া ও মানবাধিকারের সুরক্ষা দাও “। দিবসটি উপলক্ষে বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশন সকল নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ঃ মোঃ কাজী রিয়াজুল হক, সাবেক চেয়ারম্যান, ( জাতীয় মানবাধিকার কমিশন। )

সভাপতি ঃ অধ্যাপক ড‚মোঃ আব্দুল রহিম খান, পিপিএম,সাবেক অতিরিক্ত আইজিপি, বাংলাদেশ পুলিশ। (চেয়ারম্যান বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশন)

বিশেষ অতিথি ঃ রবিউল ইসলাম সোহেল, (মহাসচিব, বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশন)
পরিচালনা ঃ মোঃ রাকোনুজ্জামান রকি ভূইয়া, (পরিচালক, বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশন)
অনুষ্ঠানে সন্মানিত সভাপতি তার আসন গ্রহন করেন। আসন গ্রহন করেন উত্তরে সভাপতি মোঃ তওহিদ খান, (co B,M,F) মোঃ রাকোনুজ্জামান রকি ভূইয়া, সুত্রাপুর থানার বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশন, প্রধান উপদেষ্টার, মোঃ রাশেদ জিতু , এবং ঢাকার মহানগর দঃ সভাপতি জুয়েল রানা, যুগ্ন- সম্পাদক তানিয়া রহমান (পলি) কন্দ্রীয় কমিটির তামান্না সুলতানা, আর অনেকে। প্রধান অতিথি মোঃ রিয়াজুল হক ভার্চুয়াল মাধ্যমে বক্তব্য রাখেন। মহানগর ও থানার নেতৃবৃন্দ বক্তব্য রাখেন, সুত্রাপুর থানার সভাপতি আলহাজ্ব আব্দুল খালেক মোল্লা,সিনিয়র সহ-সভাপতি মোঃ হোসেন, সাধারণ সম্পাদক মোঃ ইব্রাহিম রাসেদ। বংশাল থানার সভাপতি মোঃ খোকন,সাধারণ সম্পাদক আমির হোসেন। রমনা থানার সভাপতি লাভলী আক্তার, সাংগঠনিক সম্পাদক সোহেল মিয়া। গুলশান থানার সভাপতি তওহিদ।আরও অন্য অন্য থানার নেতৃবৃন্দ। বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশন চেয়ারম্যান, সমাপনী মূল্যবান বক্তব্য দিয়ে আলোচনা সভা শেষ করে এবং মানব কল্যাণে বিশেষ অবদান রাখায় সন্মাননা স্মারক ২০২১ইং, বিতরণ করেন।

By jahirul

Leave a Reply

Your email address will not be published.