বিডি-অনলাইন ম্যাগাজিন ডটকম

Published 10 Dec 2022,10,30 pm

বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশন ঢাকার মহানগর দঃ সাধারণ সম্পাদক ইব্রাহিম রাশেদ, আগামীকাল ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষ্যে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :

জাতিসংঘ ১৯৫০ সালে ১০ ডিসেম্বরকে ‘মানবাধিকার দিবস’ ঘোষনা করে। সেই থেকে প্রতি বছর ১০ ডিসেম্বর ‘মানবাধিকার দিবস’ পালিত হয়ে আসছে। এই দিনে আমি বিশ্বের বিভিন্ন দেশের মৌলিক মানবিক অধিকার দাবি করি।
“মানবাধিকার সমুন্নত রাখার লক্ষ্যে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও ‘মানবাধিকার দিবস ২০২২’ উদযাপনের উদ্যোগকে আমি স্বাগত জানাই। সকল প্রকার বৈষম্য দূর করে একটি অন্তর্ভুক্তিমূলক সমতার সমাজ গঠনের এখনই সময়। এ প্রেক্ষাপটে মানবাধিকার দিবসের এবারের প্রতিপাদ্য ‘ মানব-মর্যাদা, স্বাধীনতা আর ন্যায়পরায়নতা, দাঁড়াবো সকলেই অধিকারের সুরক্ষায়।’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সাম্য, ন্যায়বিচার ও মানবিক মর্যাদা প্রতিষ্ঠার লক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের ১৯৭২ এর সংবিধানে আন্তর্জাতিকভাবে স্বীকৃত সকল মানবাধিকারের নিশ্চয়তা প্রদান করা হয়।

জনসাধারণ যেন তাদের অধিকার আদায়ের জন্য আরো বেশি সচেতন হতে পারে এবং মানবাধিকার বিষয়ে কমিশনের কাছ থেকে সহায়তা পেতে পারে সে লক্ষ্যে কমিশনকে কেন্দ্র থেকে তৃণমূল পর্যায় পর্যন্ত সামগ্রিক কার্যক্রম আরো জোরদার করার আহ্বান জানাচ্ছি। আমরা এখন মানবাধিকার আদায় করা জন্য যুদ্ধ করে যাচ্ছি। মানুষ জন্মায় তার অধিকার নিয়ে। মানুষকে বাঁচার জন্য মৌলিক অধিকার আছে, অনেক সময় সেই অধিকার আদায় থেকে বঞ্চিত। তাই সকলে একসাথে অধিকার আদায়ের জন্য কাজ করতে হবে।

 

আমি মানবাধিকার দিবসে কর্মসূচির সফলতা কামনা করছি।

আল্লাহ হাফেজ,

By jahirul

Leave a Reply

Your email address will not be published.