জহিরুল ইসলাম প্রতিবেদক

বিডি-অনলাইন ম্যাগাজিন ডটকম

Published 30 Jan 2023, 3.10 am

 

 

ইউটিউবার এসোসিয়েশন ইন বাংলাদেশ ৪ বছর পূর্তি উপলক্ষে ভিডিও ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হতে যাচ্ছে ১০ফেব্রয়ারি ২০২৩, রোজ শুক্রবার, কেন্দ্রীয় কচিকাঁচার মেলা মিলনায়তনে, অনুষ্ঠান আয়োজন করেছেন সভাপতির শাহিন আহমেদ।

 

সকল বাংলাদেশী ইউটিউব চ্যানেল মালিকদের সংগঠন ইউটিউবার এসোসিয়েশন ইন বাংলাদেশ ইয়াব এর যাত্রা ২০১৯ সালের এপ্রিলের ৭ তারিখ। এই সংগঠনের উদ্যোক্তা নাট্য পরিচালক শাহিন আহমেদ। করোনার জন্য ২০ সালের এপ্রিল ও ২১ সালের এপ্রিলে বর্ষপূতি অনুষ্ঠান পালন করতে পারেনি সংগঠনটি। তখন সমস্ত কার্যক্রম বন্ধ ছিল। প্রতিষ্ঠাকালীন থেকে আহবায়ক কমিটি দিয়েই সংগঠনটি চালাতে হয়েছে। আহবায়ক হিসেবে ছিলেন পরিচালক ও প্রযোজক নূর মোহাম্মদ, দপ্তর সম্পাদক শাহিন আহমেদ ও অর্থ সম্পাদক ইউটিউবার মো. সোলায়মান মামুন। যদিও ২১ সালে প্রতিষ্ঠাতা ও আহবায়ক কমিটির দপ্তর সম্পাদক শাহিন আহমেদ সংগঠনটির হাল ধরেন তবু সে থেমে থাকেন নাই। মুখ থুবড়ে পড়া এই সংগঠনটির কাজ শুরু করেন। নিরলস ভাবে কাজ শুরু করে ঐ বছর রমজানের আগে ৭ সদস্য বিশিষ্ট্য একটি কমিটি সাবেক কমিটির আহবায়ক নুর মোহাম্মদের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে শপথ এর মাধ্যমে দায়িত্বগ্রহণ করে। অনুষ্ঠানের আগে সেগুনবাগিচাস্থ চিটাগাং রেস্টুরেন্টে একটি বিশেষ সভা অনুষ্ঠিত হয় যেখানে, সাংবাদিক ও অভিনেতা (সদস্য) আহমেদ সাব্বির রোমিওর প্রস্তাবে সর্ব সম্মতিক্রমে শাহিন আহমেদকে সভাপতি এবং শাহিন আহমেদের প্রস্তাবে সর্ব সম্মতিক্রমে লায়ন মো. সাহাব উদ্দিন ভুঁইয়াকে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়।

 

পরবর্তীতে সভাপতি ও সাধারণ সম্পাদক এর নেতৃত্বে আরো ৫জনকে বিভিন্ন পদে প্রস্তাব করে মেজরিটির সম্মতিক্রমে কমিটি সাজানো হয়। নতুন কমিটি প্রতিমাসে মিটিংগুলো সুন্দরভাবে পরিচালনা করার ফলে সংগঠনটি ফিরে পায় কর্মচাঞ্চল্য। সেই ধারাবাহিকতায় বর্তমান কমিটি Youtuber Association in Bangladesh-YAB এর ৪ বছর পূর্তি উপলক্ষে আগামী ১০ ফেব্রুয়ারি ২০২৩, রোজ শুক্রবার, কেন্দ্রীয় কচিকাঁচার মেলা মিলনায়তন, সেগুনবাগিচা, ঢাকায় YAB Big Screen Video Festival 2022 এবং YAB Star Award 2022 এই দুটি অনুষ্ঠানের ঘোষণা দেয়।

 

জানা গেছে, দেশসেরা জনপ্রিয় ১০জন ইউটিউবারকে দেয়া হবে YAB Star Award 2022 এছাড়াও সাংবাদিক ও টেলিভিশন মিডিয়া, নাটক ও চলচ্চিত্র বিষয়ক ১০টি সংগঠনকে YAB Star Award 2022 সম্মানাস্বরুপ দেয়া হবে। ব্যক্তিপর্যায়ে বিশেষভাবে নির্বাচিত আরো ১০ জনসহ মোট ৩০ জন YAB Star Award 2022 পাবেন।

এছাড়াও অনুষ্ঠানের দিন বিকেল ৩ টা থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে YAB Big Screen Video Festival 2022 বা ইয়াব বড় পর্দায় ভিডিও পদর্শনী ২০২২।

সভাপতি সাহেব বলেন, “আবেদনকরীদের মধ্য থেকে বাছাই করে সর্বোচ্চ ২০ জনের ২০টি ভিডিও প্রদর্শীত হবে।’

ভিডিওর দৈর্ঘ্য সবোর্চ্চ ১৫ মিনিট হতে হবে।’
অশ্লীল ও রাষ্ট্র বিরোধী ভিডিও বাতিল বলে গণ্য হবে।
ভিডিওর মান 1080 বা HD হতে হবে।’
তথ্যমূলক ও শিক্ষামূলক ভিডিও অগ্রাধিকার পাবে।”
পুরষ্কারঃ
১ম পুরষ্কার ২৫ হাজার টাকা।
২য় পুরষ্কার ১৫ হাজার টাকা।
৩য় পুরষ্কার ৫ হাজার টাকা।
৪র্থ পুরষ্কার ২ হাজার টাকা।
৫ম পুরষ্কার ১ হাজার টাকা।
৬ষ্ঠ পুরষ্কার ৫ শত টাকা।
অংশগ্রহণকারী বাকিরা পাবে ইয়াব শুভেচ্ছা স্মারক।
অংশগ্রহনের শর্তাবলীঃ
ভিডিও নির্মাণ কারী ও জমা দান কারীর আইডি কার্ড, ঠিকানা, যোগাযোগের নাম্বারসহ যাবতীয় তথ্য জমা দিতে হবে। অংশগ্রহনের ফিঃ
ইয়াব সদস্যদের জন্য ফি মাত্র ১০০ টাকা। অন্যদের জন্য ২৬০০টাকা।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *